হজযাত্রীরা সঠিক সময়ে সঠিক ভিসা নিয়েই যাবেন: ধর্মমন্ত্রী

হজযাত্রীরা সঠিক সময়ে সঠিক ভিসা নিয়েই যাবেন: ধর্মমন্ত্রী

ধর্মীয়

সব হজযাত্রীরা সঠিক সময়ে সঠিক ভিসা নিয়েই হজ্জে যাবেন বলে জানিয়েছেন ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান। মঙ্গলবার (৭ মে) সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ধর্মমন্ত্রী বলেন, ভিসা নিয়ে কোনও সমস্যা নেই ইনশাহআল্লাহ। এটা যে যেভাবে বলুক, আমাদের ফ্লাইট যখন যেটা চালু হচ্ছে, আমাদের হজযাত্রীরা টিকেট নিচ্ছেন, ভিসা নিচ্ছেন, কোনও সমস্যা নেই।

তিনি বলেন, আপনারা নিশ্চিত থাকুন, এতে কোনও সমস্যা হবে না। আমরা নির্দ্বিধায় এটা চালিয়ে নিতে পারব, সে সুযোগ আমাদের আছে।

যেহেতু অর্ধেকের বেশি ভিসা হয়নি সেহেতু এ বিষয়টি ঘুরে ফিরে বারবার আসছে। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে ধর্মমন্ত্রী বলেন, আমি আপনাকে বোঝাতে চাই, এ অর্ধেক যারা আছেন, এই তিন দিনের মধ্যে তারা সবাই চলে যাবে?

তিনি বলেন, সমস্যার চিন্তা তো আমাদের বেশি আপনাদের চাইতে। আমরা সমস্যা অনুভব করছি না। আমরা সঠিক সময় আমাদের সব কাজই করতে পারব ইনশাআল্লাহ। এতে কোনও সন্দেহ নেই।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী বলেন, পবিত্র হজে হজযাত্রী নেওয়ার দায়িত্ব সৌদি আরব সরকারের। ভিসা দেওয়ার দায়িত্বও তাদের। তারা যদি হজযাত্রী না নিতে পারে ব্যর্থতা তাদের। তবে আমি এটুকু বলতে পারি আমাদের পক্ষ থেকে এবং সৌদি সরকারের পক্ষ থেকে, সব হজযাত্রী সঠিক সময়ে যাবে, সঠিক সময়ে ভিসা হবে ইনশাআল্লাহ।

এটা কি সৌদি আপনাদেরকে নিশ্চিত করেছে যে ঝামেলা হবে না? সাংবাদিকদের এই প্রশ্নের জবাবে তিনি বলেন, সৌদির স্বার্থে সৌদি নেবে। লাভ কিন্তু সৌদি সরকারের। তাদের সরকারের বেনিফিট, আমাদের কিন্তু কোনো বেনিফিট না। আমাদের সরকারের পক্ষ থেকে অর্থ যাচ্ছে, দ্যাট মিন্স বাংলাদেশ থেকে অর্থ যাচ্ছে। তাই না? লাভটা কার? ওদের। ওদের স্বার্থে ওরা করবে। কীভাবে করবে, না করবে এটা অবশ্যই আমাদের সাথে আলোচনা করেই করবে।

তাহলে এটা বলতে পারি যে, তারিখ শেষ হয়ে গেলেও চিন্তার কিছু নেই- সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী বলেন, চিন্তার কোনও কারণ নাই, সব হয়ে যাবে ইনশাহআল্লাহ।

আরো পড়ুনঃ আবারো ঢাকায় আসছেন ডোনাল্ড লু