নয়াপল্টনে সমাবেশ করছে জাতীয়তাবাদী শ্রমিক দল

তীব্র গরমে নয়াপল্টনে সমাবেশ করছে জাতীয়তাবাদী শ্রমিক দল

রাজনীতি

পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে নয়াপল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ শুরু হয়েছে। আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে শ্রমিক দল এর উদ্যোগে বুধবার (১ মে) বিকেল সাড়ে ৩টার দিকে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এ সমাবেশ শুরু হয়।

তীব্র গরম উপেক্ষা করে সমাবেশে যোগ দিতে নয়াপল্টনে জড়ো হয়েছেন শ্রমিক দল এর নেতাকর্মীরা। দুপুর ১২টার পর থেকে নয়াপল্টন ও এর আশপাশের এলাকায় শ্রমিক দলের নেতাকর্মীদের উপস্থিতি লক্ষ্য করা যায়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে নয়াপল্টন সরগরম হয়ে ওঠে। ৫টি ট্রাকের ওপর অস্থায়ী মঞ্চ তৈরি হয়েছে।

রাজধানীর বিভিন্ন ইউনিট থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে শ্রমিক নেতাকর্মীরা কর্মসূচিতে অংশ নিয়েছেন। বাদ্যযন্ত্র বাজিয়ে, নেচে-গেয়ে, নানা রঙের পোশাক পরে সমাবেশে অংশ নিয়েছেন তারা। মাথায় লাল ক্যাপ পরিধান করে এসেছেন অনেকে।

‘মে দিবসের অঙ্গীকার, রুখতে হবে স্বৈরাচার’ শীর্ষক এই সমাবেশে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা। এছাড়া বক্তব্য দেবেন জাতীয়, শ্রমিক ও অঙ্গ সংগঠন নেতারা। সভাপতিত্ব করবেন শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসাইন।

তবে প্রচণ্ড গরমের কারণে কোনো কোনো এলাকার নেতা-কর্মীরা শুধু শোভাযাত্রা করে সমাবেশে যোগ দেন।

এ ছাড়া তীব্র রোদের কারণে সমাবেশে আসা অনেক নেতা-কর্মীকে গাছ বা ভবনের ছায়া পড়ে—এমন জায়গায় অবস্থান নিতে দেখা গেছে।

সমাবেশকে কেন্দ্র করে নয়াপল্টন এলাকায় অতিরিক্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যের উপস্থিতি লক্ষ্য করা গেছে। এছাড়া সাদা পোশাকে বিভিন্ন বাহিনীর সদস্যদের উপস্থিতি লক্ষ্য করা গেছে।

সমাবেশের জন্য সড়কে একটি অস্থায়ী মঞ্চ করা হয়েছে। সমাবেশ শুরুর আগে বেলা তিনটা পর্যন্ত মঞ্চ থেকে নেতা-কর্মীদের চাঙা করার জন্য প্রতিবাদী গান পরিবেশন করা হচ্ছিল। শিল্পীদের সঙ্গে এ সময় উপস্থিত নেতা-কর্মীরাও গানে তাল মেলান।

সড়কে সমাবেশ মঞ্চ করায়, মঞ্চের সামনে নেতা-কর্মীরা অবস্থান নেওয়ার কারণে কাকরাইল থেকে ফকিরাপুলগামী সড়কের এক পাশে (বিএনপি কার্যালয়ের সামনের অংশে) যান চলাচল বন্ধ হয়ে গেছে।

শুধু এক পাশ দিয়ে উভয় পাশের যান চলাচল করছে। তবে সেই অংশ দিয়েও নেতা-কর্মীরা মিছিল নিয়ে আসায় থেমে থেমে যানজট সৃষ্টি হচ্ছিল।

আরো পড়ুনঃ ফের বাড়ল ডিজেল,পেট্রল ও অকটেনের দাম